হার্ডডিস্ক কি ? হার্ডডিস্ক এর কাজ কি ? হার্ডডিস্ক কত প্রকার ও কি কি ?

What is Hard disk

আপনি কি জানেনকম্পিউটার বিভিন্ন উপাদান দিয়ে তৈরি এবং সেই উপাদান গুলোর মধ্যে একটি হল হার্ড ড্রাইভ বা Hard Disk। আপনি যদি না জানেন হার্ডডিস্ক কি তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য।

একটি হার্ড ড্রাইভের উদাহরণ দেইমনে করেন আপনার ঘরে বিভিন্ন ধরনের স্টোরেজ রয়েছে যেমন ফ্রিজআলমারি ইত্যাদি যেখানে আপনার সমস্ত জিনিস সংরক্ষণ করে রাখেন।

একইভাবেএকটি কম্পিউটারের হার্ড ড্রাইভ আপনার যাবতীয় ডেটা ও তথ্য সংরক্ষণ করতে পারে।

আপনার কম্পিউটারের সমস্ত ছবিভিডিওঅডিওফাইলনথি এবং প্রয়োজনীয় বিভিন্ন তথ্য এই হার্ড ড্রাইভে সংরক্ষণ করা হয়। আপনি যখন আপনার কম্পিউটারটি বন্ধ করেনতখন সমস্ত ডেটা আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে সংরক্ষিত হয়ে থাকে।

এই নিবন্ধটিতে হার্ড ড্রাইভ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হবে। হার্ডডিস্ক কি? Hard Disk কিভাবে কাজ করে এবং হার্ডডিস্ক কত প্রকার ও কি কিআরো অনেক কিছু তাই অনুগ্রহ করে পুরো লেখাটি মনোযোগ সহকারে পড়ুন।

হার্ডডিস্ক কি ? (What is Hard Disk).

হার্ড ডিস্ক বা HDD (Hard Disk Drive) একটি ডিজিটাল স্টোরেজ ডিভাইস যা ডেটা সংরক্ষণের জন্য ব্যবহার হয়।  এটি আপনার কম্পিউটারের প্রাথমিক স্টোরেজ পদ্ধতি এবং বিশেষ করে স্থায়ী ডেটা সংরক্ষণে করতে ব্যবহৃত হয়। হার্ড ডিস্কে ডেটা সংরক্ষণের জন্য একটি ফিজিক্যাল ডিস্ক ব্যবহার হয় যা একটি বৃত্তে ঘোরে এবং ডেটাকে তার আসল অবস্থানে সংরক্ষণ করে।

হার্ডডিস্ক কাকে বলে ?

হার্ডডিস্ক বা HDD এর Full form হল Hard Disk Drive। মূলত এটি একটি non-volatile ডেটা স্টোরেজ ডিভাইস।

হার্ড ড্রাইভ হল একটি ইলেক্ট্রোমেকানিকাল স্টোরেজ ডিভাইস যা ডিজিটাল ডেটা সঞ্চয় এবং পুনরায় ব্যবহার করা যায়।

সহজ কথায়হার্ড ড্রাইভ হল আপনার কম্পিউটারের মেমরি। আমরা যেমন মোবাইল ফোনে মেমরি কার্ড ব্যবহার করি তেমনি কম্পিউটারে মেমরি হিসাবে বিভিন্ন ধরনের হার্ড ড্রাইভ  ব্যবহার করা হয় ডেটা সংরক্ষণ করার জন্য ।

হার্ডডিক্স বা HDD এর ইতিহাস

শুধু একটি পোর্টেবল ডিভাইসের কথা চিন্তা করুন যা সহজেই লক্ষ লক্ষ ডেটা সঞ্চয় করতে পারে। কিন্তু হার্ডডিক্স যুগের প্রথম দিন এবং আজ আমরা যা দেখি তার মধ্যে পার্থক্য বিশাল।

আসলে কম্পিউটারে ডাটা সংরক্ষণের ইতিহাস অনেক পুরনো। যাইহোকহার্ড ড্রাইভ ব্যবহার করে ডেটা স্টোরেজের পথ শুধুমাত্র বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে শুরু হয়েছিল। পূর্বেএই তথ্য সংরক্ষণের গুরুত্বপূর্ণ কাজটি একটি পাঞ্চ কার্ড দ্বারা সম্পাদিত হততারপর ক্রমানুসারে একটি চৌম্বকীয় কোরের মেমরিচৌম্বকীয় ট্যাপ এবং একটি চৌম্বকীয় ড্রামে মেমরির মাধ্যমে করে থাকে। আর সেটাই হল হার্ড ড্রাইভের যুগ।

1953 সালেক্যালিফোর্নিয়ার আইবিএম (ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন কর্পোরেশন) ল্যাবরেটরির ইঞ্জিনিয়াররা প্রথম হার্ড ড্রাইভ আবিষ্কার করেন। তারপর থেকে প্রায় 70 বছরে হার্ড ড্রাইভ প্রযুক্তি এত উন্নত হয়েছে যে তা অবিশ্বাস্য।

সময়ের সাথে সাথেএটি একটি বিশাল হার্ড ড্রাইভ থেকে একটি পোর্টেবল হার্ড ড্রাইভে বিবর্তিত হয়েছে। ডেটা স্টোরেজ ক্ষমতাও 5 MB থেকে 50 TB এর উপরে বৃদ্ধি করা হয়েছে। তুলনামূলক দামও খুব কম।

প্রথম বাণিজ্যিকভাবে বিক্রি করা হার্ড ড্রাইভটি ছিল RAMAC 305, যা 1965 সালে প্রকাশিত হয়েছিল। যা দুটি রেফ্রিজারেটরের আকার ছিল এবং প্রায় এক টন ওজনের ছিল। আর এই হার্ড ড্রাইভের ক্ষমতা ছিল মাত্র 5 এমবি। প্রতি MB স্টোরেজের জন্য $10,000 খরচ হতো। 

হার্ডডিস্ক এর কাজ কি ? (What is the work of Hard Disk)

হার্ড ডিস্কের প্রধান কাজ হল ডেটা সংরক্ষণ করা এবং সেই ডেটা বা তথ্য স্বাধীনভাবে পড়া যায় এবং সরবরাহ করা যায়। হার্ড ডিস্ক আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমসফটওয়্যারডেটা ফাইলচিত্রভিডিওডকুমেন্টএবং অন্যান্য ফাইল গুলোকে সংরক্ষণ করে।

হার্ডডিস্ক এর কাজ কি

হার্ডডিস্ক কিভাবে কাজ করে ?

আমরা প্রধানত ডাটা এবং তথ্য সঞ্চয় করার জন্য হার্ড ড্রাইভ ব্যবহার করি এবং সংরক্ষিত ডেটা পরে প্রয়োজন অনুযায়ী পুনরায় ব্যবহার করতে পারি।

কিন্তু হার্ড ড্রাইভে এই ডাটা ও ইনফরমেশন কিভাবে সংরক্ষিত হয় বা হার্ড ড্রাইভ কিভাবে কাজ করেনীচে এটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

আমাদের ডেটা গুলো প্রথমে হার্ড ড্রাইভে স্থায়ীভাবে সংরক্ষণ করা হয় না। এগুলি হার্ড ড্রাইভের চৌম্বকীয় প্যাটার্নে ক্ষুদ্র ক্ষুদ্র ভাগে গেইন হিসাবে সংরক্ষণ করা হয়। এই গেইনগুলি তখন একটি চৌম্বক ক্ষেত্র তৈরি করে যা ডেটা সংরক্ষণ করে।

মনে রাখা ভাল যে কম্পিউটার এবং নাম্বারে কাজ করে। এবং ছাড়া অন্য কিছু বোঝে না আর এটিকে বলা হয় বাইনারি সিস্টেম । আমাদের ডেটা কেবলমাত্র শূন্য এবং একের সমন্বয়ে গঠিত এক ধরণের বাইনারি কোড ব্যবহার করে কম্পিউটাররে সংরক্ষণ করা হয়।

এখন অনেকেই প্রশ্ন করতে পারেনযখন কোন বৈদ্যুতিক সংযোগ থাকে না তখন এবং এর তথ্য কীভাবে সংরক্ষণ করা হয়আসলে মজা তো এখানেই । বিদ্যুৎ সংযোগ না থাকলেও আপনি এটির মাধ্যমে সংরক্ষণ করতে পারবেন।

চৌম্বক ক্ষেত্রের বাম দিক হলেডান দিকটি 1। প্রশ্ন হলএই বাইনারি কোডগুলি কীভাবে সংরক্ষণ করা হয়ডিক্সের চৌম্বক ক্ষেত্রের দিক পরিবর্তন করার জন্য সংখ্যা দুইটাকে বিদ্যুৎ প্রয়োগ করা হয়।

একটি কোড ইলেক্ট্রোম্যাগনেটের মাধ্যমে ডিক্সে পাঠানো হয় দিক পরিবর্তন করার জন্য। এইভাবে সমস্ত বিট  ডিস্কে থাকার পরে ফাইলটি সংরক্ষণ করা হয়। সমস্ত প্রক্রিয়া মিলিসেকেন্ডের মধ্যে সম্পন্ন হয়।


হার্ডডিস্ক কত প্রকার ও কি কি ? (Types of HDD)

Hard Disk মূলত ৪ ভাগে ভাগ করা হয়। নিচে বিস্তারিত দেয়া হল।

1.  SATA Hard Disk: অফিসিয়াল নাম Serial Advanced Technology Attachment। SATA ইন্টারফেসগুলি কম গতিতে প্রচুর পরিমাণে ডেটা প্রক্রিয়া করে। দাম তুলনামূলকভাবে কম এবং কর্মক্ষমতা চমৎকার।এই হার্ড ড্রাইভগুলি বর্তমানে অনেক কম্পিউটার এবং সার্ভার হার্ডওয়্যারে ব্যবহৃত হয়।

2. PATA Hard Disk: অফিসিয়াল নাম Parallel Advanced Technology Attachment। এই PATA ড্রাইভগুলি অনেক আগে (প্রায় 1986 সালে) ব্যবহার করা হয়েছিলকিন্তু সেগুলি এখন এত পুরানো যে এই ধরণের ড্রাইভগুলি আর ব্যবহার করা হয় না৷

3. SCSI Hard Disk: SCSI হল small computer system interface । এই ড্রাইভগুলি ছোট কম্পিউটার সিস্টেম ইন্টারফেসে যেমন প্রিন্টার এবং স্ক্যানার ব্যবহার করা হয়। স্থানান্তর গতি 700 MB/s

4. SSD Hard Disk: অফিসিয়াল নাম solid state drive। SSD হার্ড ড্রাইভগুলি বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। SSD অন্য সব হার্ডডিস্ক থেকে দ্রুত গতিতে ডাটা ট্রান্সফার করতে সক্ষম।

হার্ডডিস্ক এর বৈশিষ্ট্য (Features of HDD)

১. Hard Disk হলো মূলত Non-volatile মেমোরিতাই কম্পিউটার বন্ধ থাকলে ডেটা মুছে ফেলার কোনও ঝুঁকি নেই।

২. একটি চুম্বক ব্যবহার করে হার্ড ড্রাইভে ডেটা পড়া এবং লেখা হয়যেখানে হার্ড ড্রাইভ ক্রমাগত ঘুরতে থাকে এবং এর সাথে একটি আর্ম সংযুক্ত থাকে।

৩. Hard Disk হলো একটি ইলেক্ট্রোমেকানিক্যাল ডিভাইস যা একটি ঘূর্ণায়মান প্লাটার এবং অন্যান্য যান্ত্রিক ডিভাইস নিয়ে গঠিত।

৪. হার্ড ড্রাইভের পারফরম্যান্সঅর্থাৎ গতি খুব বেশি। হার্ড ড্রাইভের গতি যত বেশি হবে হার্ড ড্রাইভের কর্মক্ষমতা তত ভালো।

৫. এমনকি সামান্য তাপ এবং আর্দ্রতা হার্ড ড্রাইভের ক্ষতি করতে পারে না। আর ডাটা হারানোর ভয় খুবই কম।

৬. Hard Disk মূলত কম্পিউটারের অভ্যন্তরীনে থাকে এবং এটি খুব টেকসই ও নির্ভরযোগ্য।

৭. প্রতিটি হার্ড ড্রাইভে একটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে খুব দ্রুত যেকোনো ধরনের ডেটা সংরক্ষণ করতে সাহায্য করে।

৮. Hard Disk একটি ফ্লপি ডিস্কের চেয়ে ডেটা সংরক্ষণে অনেক বেশি নির্ভরযোগ্য।

৯ . মজার বিষয় হল যে আপনি আপনার হার্ড ড্রাইভে আপনার দরকারী ডেটা দীর্ঘদিনের জন্য সংরক্ষণ করতে পারেন।

হার্ডডিক্স এর সুবিধা :

হার্ড ড্রাইভ তুলনামূলকভাবে অনেক ছোট এবং পরিবহন করা সহজ।

হার্ড ড্রাইভের স্টোরেজ ক্ষমতা বেশি হয়।

কর্মক্ষমতা খুব বেশি এবং এটি খুব দ্রুত কাজ করে।

এটির খরচ কম এবং আপডেট করা সহজ।

আপনি আপনার হার্ড ড্রাইভে বিভিন্ন ধরণের ফটোভিডিওনথিঅপারেটিং সিস্টেমপ্রোগ্রাম ইত্যাদি সংরক্ষণ করে রাখতে পারেন।

হার্ডডিস্ক এর অসুবিধা

Hard Disk ক্ষতি হলে ঠিক করা সহজ নয়।

অনেক সময় ভিতরের চাকতি গুলি ড্যামেজ হয়ে থাকে।

যেহেতু হার্ড ড্রাইভের অভ্যন্তরে বিভিন্ন যান্ত্রিক অংশ রয়েছেতাই এই ক্ষেত্রে Error বা Failure দেখা দিতে পারে।

FAQ (আপনাদের মনের কিছু প্রশ্নের উত্তর)

হার্ডডিস্ক কোন ধরনের স্টোরেজ ডিভাইস ?

হার্ড ড্রাইভ হল একটি সেকেন্ডারি স্টোরেজ ডিভাইস এবং প্রচুর পরিমাণে ডেটা এবং প্রোগ্রামগুলি সঞ্চয় করতে ব্যবহৃত হয়।

হার্ডডিস্ক নষ্ট হওয়ার কারণ কি ?

কারণসমূহ হলমানুষের ত্রুটিহার্ডওয়্যার ব্যর্থতাফার্মওয়্যার ব্যর্থতামিডিয়া দুর্নীতিঅতিরিক্ত গরমপানির দ্বারা ক্ষতিবিদ্যুৎ সমস্যা এবং দুর্ঘটনা সহ হার্ড ড্রাইভ ব্যর্থ হওয়ার অনেক কারণ রয়েছে।

হার্ডডিস্কের ত্রুটি শনাক্ত করার জন্য কি ব্যবহার করা হয়?

Windows এর chkdsk কমান্ড অপশনটি প্রায় সব অপারেটিং সিস্টেমে আছে। এই কমান্ডটি হার্ড ড্রাইভের বর্তমান অবস্থা পরীক্ষা করতে এবং ত্রুটি বা খারাপ সেক্টর সনাক্ত করতে ব্যবহৃত হয়।

আমাদের শেষ কথা,

এই আর্টিকেল থেকে আপানারা  জানতে পারলেন হার্ডডিক্স কি?, হার্ডডিস্ক কিভাবে কাজ করে ?, হার্ডডিস্ক কত প্রকার ও কি কি ?, হার্ডডিস্ক এর বৈশিষ্ট্যহার্ডডিক্স এর সুবিধা ও অসুবিধা সহ বিভিন্ন বিষয়ে।

আশা করি আমাদের লেখা আপনাদের ভাল লাগে তাই আমাদের অনন্য আর্টিকেল পড়া এবং শেয়ার করার জন্য অনুরোধ করা হল।

Next Post Previous Post