ফোনের ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায় | Deleted Photo Recovery.

Deleted Photo Recovery

আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন প্রকার ছবি তুলে থাকি অনেক ছবি তোলার পর কিছু ছবি ফোনে রাখার মত না তাই সে গুলো ডিলেট করার দরকার পরে তাই সে গুলো ডিলেট করতে গেলে অনেক সময় ভাল ছবিও ডিলেট করে ফেলি। পরে সে গুলো ফিরে আনার দরকার পরে।তাই সেই ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায় সহ আরো কিছু টিপস আপনাদের সাথে শেয়ার করবো।

ফোনের ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায় নিচে দেয়া হল।

ট্র্যাশ বিন থেকে ছবি ফিরে পাওয়ার উপায়।

ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায় হিসাবে এই সিস্তেম ভাল কাজ করে ফোন থেকে কোন কিছু ডিলিট করলে তা স্থায়ীভাবে ডিলিট হয় না। সেটি ট্র্যাশ বিনে গিয়ে জমা হয়।৬০ দিন পর্যন্ত সেখানে সেই ছবিগুলো থাকে । ৬০ দিনের মধ্যে চাইলে পুনরায় ফিরিয়ে নিতে পারেন বা ছবিগুলো একেবারে ডিলিটও করে ফেলতে পারেন।

ফোনের ট্র্যাশ বিন থেকে ছবি ফিরে পেতে:

    অ্যান্ড্রয়েড: আপনার ফোনের গ্যালারি অ্যাপটি খুলুন তারপর আরও বা মেনু আইকনে ক্লিক করুন। ট্র্যাশ অপশনে ক্লিক করুন। যে ছবিগুলো আপনার দরকার সেগুলো নির্বাচন করুন এবং রেকভার বা রিস্টোর অপশনে ক্লিক করুন।

    আইফোন: ফোনের ফটো অ্যাপটি খুলুন। তারপর আর্কাইভ ট্যাবে যান। যে ছবিগুলো ফিরে পেতে চান সেগুলো নির্বাচন করুন। পুনরুদ্ধার অপশনে ক্লিক করুন।

গুগল ফটোস থেকে ছবি ফিরে পাওয়ার উপায়।

ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায় হিসাবে আরেকটা গুরুত্বপূর্ণ টিপস হল গুগল ফটোস ব্যবহার করে ছবি তুললে সেগুলো গুগল ফটোসেও গিয়ে জমা হয়। তাই ডিলিট হওয়া ছবিগুলো ট্র্যাশ বিনে না পেলে গুগল ফটোস থেকেও ফিরে পেতে পারেন।

গুগল ফটোস থেকে ছবি ফিরে পেতে যা যা করতে হবে।

অ্যান্ড্রয়েড: গুগল ফটোস অ্যাপ খুলুন। তারপর লাইব্রেরি ট্যাবে ক্লিক করুন তারপর ট্রাশ ফোল্ডারে ক্লিক করুন। যে ছবিগুলো ফিরে পেতে চান সেগুলো নির্বাচন করুন। পুনরুদ্ধার বা রিস্টোর অপশনে ক্লিক করুন।

    আইফোন: গুগল ফটোস অ্যাপ খুলুন। তারপর আরও বা মেনু আইকনে ক্লিক করুন। ট্র্যাশ অপশনে ক্লিক করুন। যে ছবিগুলো ফিরে আনতে চান সেগুলো নির্বাচন করুন। পুনরুদ্ধার অপশনে ক্লিক করুন।

থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে ছবি ফিরে পাওয়ার উপায়।

অ্যান্ড্রয়েড ও আইফোনের জন্য অনেক থার্ড পার্টি ছবি রিকভারি অ্যাপ পাওয়া যায়। এই অ্যাপগুলো ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায় হিসাবে ব্যবহার করেও ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়া সম্ভভ হয় তবে, এই অ্যাপগুলো ব্যবহারের ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করা উচিত। কারণ, এই অ্যাপগুলোর মাধ্যমে আপনার ফোনের বিভিন্ন ধরনের তথ্যও হারিয়ে যেতে পারে।

থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে ছবি ফিরে পেতে হলে ।

    অ্যান্ড্রয়েড: প্লে স্টোর থেকে দেখে শুনে যেকোনো ছবি রিকভারি অ্যাপ ডাউনলোড করুন তারপর অ্যাপটি ওপেন করুন। আপনার ফোনের মেমরি টা স্কান করুন। যে ছবিগুলো প্রয়োজন সেগুলো সিলেক্ট করুন। রেকভার বা রিস্টোর অপশনে ক্লিক করে ছবি ফিরে পেতে পারেন।

    আইফোন: অ্যাপ স্টোর থেকে আপনার পছন্দের যেকোনো ছবি রিকভারি অ্যাপ ডাউনলোড করে অ্যাপটি ওপেন করুন। আপনার ফোনের মেমরি স্কান করুন। দরকারি ছবি গুলো নির্বাচন করে পুনরুদ্ধার বা রিস্টোর অপশনে ক্লিক করুন।

👉👉 হার্ডডিস্ক কি ? হার্ডডিস্ক এর কাজ কি ? হার্ডডিস্ক কত প্রকার ও কি কি ?

ডিলেট হয়ে যাওয়া ছবি ফিরে পাওয়া app

অনেক থার্ড পার্টি ছবি রিকভারি অ্যাপ রয়েছে অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য। এই থার্ড পার্টি ছবি রিকভারি অ্যাপগুলো ব্যবহার করে অনেক সময় ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়া যায়। কিন্তু সতর্কতার সাথে অ্যাপগুলো ব্যবহার করা উচিৎ কারণ, এই অ্যাপগুলোর মাধ্যমে অনেক সময়ে ফোনের অন্য তথ্য হারিয়ে যায় এবং হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।

অ্যান্ড্রয়েডের জন্য কিছু জনপ্রিয় ছবি রিকভারি অ্যাপ:

  • DiskDigger Photo Recovery apps
  • Recoverit Photo Recovery apps
  • Deleted Photo Recovery apps
  • Stellar Photo Recovery apps
  • Undeleter apps

আইফোনের জন্য কিছু জনপ্রিয় ছবি রিকভারি অ্যাপ:

  • iMyFone D-Back apps
  • Stellar Data Recovery for iPhone apps
  • Wondershare Dr.Fone apps
  • EaseUS MobiSaver for iOS apps
  • iCareFone apps
এই অ্যাপগুলোর মধ্যে কোনটি সবচেয়ে ভালো তা নির্ভর করে আপনার ফোনের মডেল, ফোনের মেমরি এবং ডিলিট হওয়া ছবির ধরন ইত্যাদির উপর। আপনি আপনার ফোনের জন্য ভালো মানের একটি অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

ডিলিট হওয়া ছবি ফিরে পেতে কিছু টিপস:

    ১. ফোন থেকে কিছু ডিলিট করার পর সাথে সাথে ট্র্যাশ বিন বা গুগল ফটোসে গিয়ে সেখান থেকে ফিরিয়ে নিন।

    ২. থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করার আগে ভালোভাবে রিভিউ গুলো পড়ুন এবং দেখে শুনে অ্যাপ সিলেক্ট করবেন।

    ৩. ফোনের ব্যাকআপ রাখার চেষ্টা করুন।

অ্যাপটি আপনার ফোনের মেমরি স্কান করে ডিলিট হওয়া ছবিগুলো খুঁজে পাবে। আপনার যে ছবি গুলো প্রয়োজন সেগুলো সিলেক্ট করে রেকভার বা রিস্টোর অপশনে ক্লিক করলে সেগুলো আপনার ফোনে ফিরে আসবে। আশা করি এই তথ্যগুলো আপনার কাজে লাগবে।
Next Post Previous Post